Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

প্রশিক্ষণ সেবা যেভাবে পাবেনঃ-

১।         উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের  বরাবর আবেদন করতে হবে ।

২।         আবেদন প্রাপ্তির পর সংশিস্নষ্ট প্রতিষ্ঠান অত্র দপ্তর  আর্থিক সংশেস্নষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রসত্মাব প্রেরন করতে হবে।

৩।         সংশিস্নষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র দপ্তরের মনোনীত কর্মকর্তা সংশিস্নষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিমণলিখিত সেবা প্রদান করে থাকেঃ

(ক)       আগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান ।

(খ)        আগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান ।   

 (গ)       আগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা  প্রদান।

v      অগ্নিনির্বাপন, জরম্নরী উদ্ধার ও আহতদের সেবা যেভাবে পাবেনঃ-

 

১।         দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার ষ্টেশন বা কেন্দ্রীয়/বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে।

২।         সংবাদ  প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন ।                           

৩।         যেকোন দূর্যোগে সেবা পাওয়ার জন্য নিমণলিখিত নম্বরে যোগাযোগ করতে হবে।  

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্টেশন, যশোর।            ঃ-ফোন-০৪২১৬৫১১৪/০১৭৩০০০৯১৭০

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, নওয়াপাড়া।       ঃ-ফোন-০৪২২২৭১২৪৫

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,বাঘারপাড়া।        ঃ-ফোন-০৪২২৩৫৬০৯০

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, মনিরামপুর।       ঃ-ফোন-০৪২২৭৭৮৩৩৩

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ঝিকরগাছা।       ঃ-ফোন-০৪২২৫৭১২২২

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,বেনাপোল।         ঃ-ফোন-০৪২২৮৭৫২২৪

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নড়াইল জেলা।             ঃ-ফোন-০৪৮১৬২২২২

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাগুরা জেলা।              ঃ-ফোন-০৪৮৮৬২২২২

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঝিনাইদহ জেলা।           ঃ-ফোন-০৪৫১৬২৩৩৩

৪।         ঊলেস্নখিত সেবা সংক্রামত্ম কোন অভিযোগ থাকলে নিমণলিখিত নম্বরে যোগাযোগ করম্ননঃ                        

 সহকারী পরিচালক,যশোর- ০৪২১/৬৬৮৩৮                       

কেন্দ্রীয় নিয়ন্ত্রক কক্ষ, ঢাকা-০২-৯৫৫৫৫৫৫                       

বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষ, খুলনা-০৪১-৭৬০৩৩৩-৭                                                           অপর পাতায় দ্রষ্টব্য

পাতা-৩

 

ফায়ার লাইসেন্স গ্রহন ও রাজস্ব আদায়ঃ

১।         স্থানীয় সহকারী পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত  ফরম পূরণপূর্বক নিমণবর্ণিত কাগজপত্রসহ  আবেদন করতে হবে ।                                        

(ক)       ট্রেড লাইসেন্স ।                                                     

(খ)        প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা  কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়নপত্র ।

(গ)        ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার  চুক্তিপত্র ।                  

(ঘ)        রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা ।                                           

(ঙ)        প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum  of Articles(Certificate  of  Incorporation   

(চ)        প্রতিষ্ঠান সংক্রামত্ম স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি  সনদ ।                                                        

(ছ)        বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র ।                                                             

(জ)       গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত           তথ্য বিবরণী ।

 

v      এ্যাম্বুলেন্স সার্ভিস সেবা যেভাবে পাবেনঃ-

১।     অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আমত্মঃ জেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারণের 

            জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে

২&।      এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধু মাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা  দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানামত্মর করা হয় ।

৩।         এ সেবার  জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল  গ্রহণ করা হয়।

৪।         আমত্মঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী  পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণপূর্বক পূর্ব অনুমোদন নিতে হবে

৫।         রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিমণরম্নপঃ                                        

(ক)       দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকাসহ  সকল পৌর এলাকায়  ৫ মাইল/৮ কিঃমিঃ      পর্যমত্ম  প্রতিক ১০০/ (একশত) টাকা ।

(খ)        ৫ মাইল হতে ১০ মাইল অথবা ৮ কিঃমিঃ হতে ১৬ কিঃ মিঃ পর্যন্ত প্রতিকল ১৫০/(একশত পঞ্চাশ) টাকা

(গ)        দূরবর্তী / আমত্মঃ জেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১৫/(পনের) টাকা ও প্রতি কিঃমিঃ ৯/(নয়) টাকা ।

(ঘ)        অবস্থান কলের হারঃএ্যাম্বুলেন্স গাড়ী দ্বারা রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০/(বিশ) টাকা ।

            (ঙ) অক্সিজেন সরবরাহের হারঃ প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ-৬০০/ টাকা ।

৬।         এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না ।

 

ক্রমিক নং- (৪) সেবা পাবার ধাপঃ-

প্রশিক্ষণ,অগ্নিনির্বাপন, জরম্নরী উদ্ধার, আহতদের সেবা প্রদান, রাজস্ব আদায় ও এ্যাম্বুলেন্স সার্ভিসঃ-

                       

 

 

 

 

অপর পাতায় দ্রষ্টব্য

 

 

পাতা-৪

 

ক্রমিক নং- (৫)সিটিজেন  চার্টার

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগ

 

 

       (Vision)                                              (Mission )

 

‘‘গতি, সেবা,ত্যাগ’’ আমাদের মূল মন্ত্র                অন্যান্য সংস্থার সাথে সমন্বয়সাধন করে অগ্নি দুর্ঘটনাসহ যে              

দুর্যোগ মোকাবেলায়  আমরা দৃঢ়প্রতিজ্ঞ  ।   কোন দুর্যোগে জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা, দুর্ঘটনায়

                                                          আহতদের  প্রাথমিক  চিকিৎসা  প্রদান,রোগী পরিবহনে

                                                          এ্যাম্বুলেন্স  সহায়তা প্রদান,বহুতল/বাণিজ্যিক  ভবন,শিল্প

                                                          কারখানায়  অগ্নিদুর্ঘটনা  রোধকল্পে প্রয়োজনীয় প্রশিক্ষণ,

                                                          পরামর্শ ও মহড়া  পরিচালনা  এবং বেসামরিক প্রতিরক্ষা

                                                          ব্যবস্থা গ্রহণ ।

 

সিটিজেন  চার্টার

 

অগ্নি-দুর্ঘটনা,ঊদ্ধার ও আহত সেবা                               বহুতল  বাণিজ্যিক  ভবনের  ছাড়পত্র

   

১।         দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ষ্টেশন বা               ১।         অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন ২০০৩ এর ৭ নং

            কেন্দ্রীয়/বিভাগীয় নিয়ন্ত্রণ কক্ষে দুর্ঘটনার                         ধারা অনুসারে অনূর্ধ ৭তলা ভবনের বা বাণিজ্যিক

            সংবাদ প্রদান করতে হবে ।                                        ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়

২।         সংবাদ  প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মীগণ সাজ-   ২।         স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক

            সরঞ্জামাদিসহ দুর্ঘটনাস্থলে গমন করেন ।                         বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।

৩।         যেকোন দূর্যোগে নিমণলিখিত নম্বরে যোগাযোগ করম্নন ৩।    আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান           

                                                                                                করবেন ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স্টেশন, যশোর।           ঃ-ফোন-০৪২১৬৫১১৪/০১৭৩০০০৯১৭০

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, নওয়াপাড়া।       ঃ-ফোন-০৪২২২৭১২৪৫

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,বাঘারপাড়া।        ঃ-ফোন-০৪২২৩৫৬০৯০

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, মনিরামপুর।       ঃ-ফোন-০৪২২৭৭৮৩৩৩

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ঝিকরগাছা।       ঃ-ফোন-০৪২২৫৭১২২২

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,বেনাপোল।         ঃ-ফোন-০৪২২৮৭৫২২৪

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নড়াইল জেলা।             ঃ-ফোন-০৪৮১৬২২২২

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাগুরা জেলা।              ঃ-ফোন-০৪৮৮৬২২২২

          ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঝিনাইদহ জেলা।           ঃ-ফোন-০৪৫১৬২৩৩৩

 

 

 

 

 

অপর পাতায় দ্রষ্টব্য

 

পাতা-৫

 

৪।         ঊলেস্নখিত সেবা সংক্রামত্ম কোন অভিযোগ থাকলে            ৪।         অতঃপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক

            নিমণলিখিত নম্বরে যোগাযোগ করুনঃ                            ০৭(সাত)কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন                                                                                                            করেন ।

(ক) সহকারী পরিচালক,যশোর- ০৪২১/৬৬৮৩৮                   ৫।         পরিদর্শনের  পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ                                                                                           প্রদান করা হয় ।

কেন্দ্রীয় নিয়ন্ত্রক কক্ষ, ঢাকা-০২-৯৫৫৫৫৫৫                        ৬।         পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্ত

বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষ, খুলনা-০৪১-৭৬০৩৩৩-৭                               সাপেক্ষে পরবর্তী ০৭(সাত) কর্মদিবসের মধ্যে ছাড়

                                                                                    পত্র প্রদান করা হয় ।

                                                                        ৭।         পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সন্তোষজনক না হলে

                                                                                                ভবন  ব্যবহারের অনুপযোগী মর্মে মহাপরিচালক

                                                                                                ঘোষণা করতে  পারেন ।

                                                                                    ৮।         ভবন  ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন

                                                                                                ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্তরূপঘোষণার ৩০(ত্রিশ)

                                                                                                দিনের মধ্যে সরকারের নিকট আপীল  করতে    

                                                                                                 পারবেন ।

                                                                                      ৯।        উক্ত আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার

                                                                                                 চূড়ামত্ম সিদ্ধামত্ম গ্রহণ করবেন ।

ফায়ার লাইসেন্স(অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)ঃ                   এ্যাম্বুলেন্স সার্ভিসঃ       

 

১।         স্থানীয় সহকারী পরিচালক বরাবর                                         ১।     অত্র অধিদপ্তর স্থানীয়ভাবে বা আন্তঃ জেলা

            ফায়ার সার্ভিসের নির্ধারিত  ফরম পূরণপূর্বক নিম্নবর্ণিত                    পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধা-

            কাগজপত্রসহ  আবেদন করতে হবে ।                                         রণের  জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে

                                                                                                            থাকে ।

            (ক)       ট্রেড লাইসেন্স ।                                                      ২&।      এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র

            (খ)        প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে                রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা 

                        পৌরসভা  কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির          দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর

                        বার্ষিক মূল্যায়নপত্র ।                                                            করা হয় ।

            (গ)        ভাড়া বাড়িতে ব্যবসা হলে ভাড়ার  চুক্তিপত্র ।       ৩।         এ  সেবার  জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর

            (ঘ)        রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার                  এলাকায় ফোনের বা বার্তাবাহকের মাধ্যমে

                        নকশা ।                                                                           এ্যাম্বুলেন্স কল  গ্রহণ করা  হয় ।

            (ঙ)        প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলে Memorandum  ৪।        আন্তঃ জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের

                        of Articles(Certificate  of  Incorporation)    ক্ষেত্রে রোগী  পরিবহনের জন্য নির্ধারিত

                                                                                                            ফরম পূরণপূর্বক পূর্ব অনুমোদন নিতে হবে

            (চ)        প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক        ৫।         রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরূপ

                        অনাপত্তি  সনদ ।                                                   (ক)       দেশের সকল মেট্রোপলিটন শহরএলাকাসহ

            (ছ)        বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের              সকল পৌর এলাকায়  ৫ মাইল/৮ কিঃমিঃ

                        ছাড়পত্র ।                                                             পর্যন্ত প্রতিকল ১০০/(একশত) টাকা ।

            (জ)       গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত           (খ)        ৫ মাইল হতে ১০ মাইল অথবা ৮ কিঃমিঃ

                        তথ্য বিবরণী ।                                                                   হতে ১৬ কিঃ মিঃ পর্যন্ত প্রতিকল

                                                                                                            ১৫০/(একশত পঞ্চাশ) টাকা ।

 

 

অপর পাতায় দ্রষ্টব্য

পাতা-৬

 

                       

২।         আবেদন  প্রাপ্তির ০৭(সাত) কর্মদিবসের মধ্যে অত্রদপ্তর কর্তৃক  (গ)      দূরবর্তী / আন্তঃ জেলা কলের ক্ষেত্রে প্রতি

            নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা          মাইল ১৫/(পনের) টাকা ও প্রতি কিঃমিঃ

            হয় ।                                                                                          ৯/(নয়) টাকা ।

৩।         পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয় ।   (ঘ)     অবস্থান কলের হারঃএ্যাম্বুলেন্স গাড়ী দ্বারা

৪।         পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায়                রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য

            পরিদর্শন করা হয় ।                                                             হলে প্রতি ঘন্টা বা অংশের জন্য ২০/(বিশ)

৫।         পরিদর্শন যুক্তিসঙ্গতভাবে সন্তোষজনক হলে  সর্বোচ্চ ৯০ দিনের          টাকা ।

            মধ্যে লাইসেন্স প্রদান করা হয় ।                                                    (ঙ) অক্সিজেন সরবরাহের হারঃ   

৬।         যুক্তিসঙ্গত  কারনে লাইসেন্স  প্রদানের বিষয়ে সন্তুষ্ট না হলে              প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ-৬০০/

            সহকারী পরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির ১২০দিনের               টাকা ।

            মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন ।          ৬।       এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং

৭।         মহা- পরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার           সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না ।

            কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হলে ৩০দিনের           অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও

            মধ্যে বিষয়টি পুনঃবিবেচনার জন্য মহা- পরিচালকের নিকট         প্রশিক্ষণ সেবাঃ

            আবেদন করবেন ।                                                       ১।    উক্ত সেবা গ্রহণের জন্য স্থানীয় কর্তৃপক্ষের

৮।         উক্ত আবেদন প্রাপ্তির ৩০ দিনের মধ্যে মহা- পরিচালক                    বরাবর আবেদন করতে হয় ।

            সিদ্ধান্ত গ্রহণ করবেন ।                                                               ২।    আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে

                                                                                                            অত্র দপ্তর  আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তা-                                                                                                        বলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরন করে ।

৯।         উক্ত বিষয়ে মহা- পরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ                 ৩।         সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত

            ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে                             হলে অত্র দপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট

            সরকারের নিকট আপীল করতে পারবেন ।                                              প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন

১০।        আপীল প্রাপ্তির ৬০ দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে                                    পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে  থাকেঃ

            চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান করবেন ।                                      (ক)       আগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে পরামর্শ

                                                                                                            প্রদান ।

                                                                             (খ)    আগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে

                                                                                       প্রশিক্ষণ প্রদান ।   

                                                                             (গ)   আগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া

                                                                                                              পরিচালনা ।